কুমিল্লা সদর দক্ষিণে শ্রদ্ধা ও ভালোবাসায় ভাষাশহীদদের স্মরণ

মোস্তাকিমুল নাফিস।।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে শহীদ মিনারে ফুল দিয়ে কৃতজ্ঞচিত্তে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি। একুশের প্রথম প্রহরেই কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শুরু হয়েছে এই শ্রদ্ধা নিবেদন।

২১ শে ফেব্রুয়ারী রাত ১২ টা ১ মিনিটে অর্থমন্ত্রীর পক্ষে উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম সারওয়ার, ইউএনও শুভাশিস ঘোষ, ওসি দেবাশীষ চৌধুরী,উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাজী আব্দুর রহিম, অর্থমন্ত্রীর পিও মোঃ মিজানুর রহমান উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর উপজেলা চেয়ারম্যান গোলাম সারওয়ার, ভাইস চেয়ারম্যান আব্দুল হাই বাবলু, মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা আক্তার পুতুলের নেতৃত্বে উপজেলা পরিষদ, উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ, সহকারী কমিশনার (ভূমি) আব্দুর রহমান এর নেতৃত্বে  উপজেলা প্রশাসন, সদর দক্ষিণ মডেল থানা অফিসার ইনচার্জ দেবাশীষ চৌধুরী ও ওসি তদন্ত মোঃ বিল্লাল হোসেন এর নেতৃত্বে সদর দক্ষিণ মডেল থানা, উপজেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম সারওয়ার, সাধারণ সম্পাদক হাজী আব্দুর রহিম, সহ-সভাপতি হাসমত উল্লাহ হাসু চেয়ারম্যান, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মালেক, সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন চৌধুরী, দপ্তর সম্পাদক ডাঃ আমিনুল ইসলাম,সদস্য জাফর আহম্মেদ এর নেতৃত্বে উপজেলা আওয়ামীলীগ, সদর দক্ষিণ উপজেলা যুবলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক ইসরাক মাহমুদ মাসুদ ও উপজেলা যুবলীগ নেতা মোঃ মিজানুর রহমানের নেতৃত্বে উপজেলা যুবলীগ, কুমিল্লা সদর দক্ষিণ প্রেসক্লাব সভাপতি হাজী মোঃ দেলোয়ার হোসেন মজুমদার, সাধারণ সম্পাদক মেহরাব হোসেন অপি,দপ্তর সম্পাদক মাজহারুল ইসলাম বাপ্পি এবং নোমান ও নাফিসের নেতৃত্বে সদর দক্ষিণ প্রেসক্লাব, কুমিল্লা ন্যাশনাল ক্লাবের প্রতিষ্ঠাকালিন সভাপতি হাজী মোঃ দেলোয়ার হোসেন মজুমদার, বর্তমান সভাপতি মেহেদী হাসান, সহ-সভাপতি ফারুক চৌধুরী ও সাবেক সহ-সভাপতি রিয়াজুল হক এর নেতৃত্বে কুমিল্লা ন্যাশনাল ক্লাব ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এছাড়াও চৌয়ারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী আবুল কালাম আজাদ সোহাগের নেতৃত্বে চৌয়ারা ইউনিয়ন আওয়ামী লীগ, সদর দক্ষিণ উপজেলা মহিলা আওয়ামী লীগের আহবায়ক নাসিমা আক্তার পুতুল,সদস্য খন্দকার ফরিদা ইয়াসমিনের নেতৃত্বে উপজেলা মহিলা আওয়ামীলীগ, সদর দক্ষিণ উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক ইকবাল হাসান তুহিন ও মাধব চন্দ্র বৈষ্ণবের নেতৃত্বে উপজেলা ছাত্রলীগ নেতারা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।
রাজনৈতিক দল ও সংগঠনের পাশাপাশি বিভিন্ন সামাজিক–সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ একের পর এক দলবদ্ধ হয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তারা। এ উপলক্ষে সদর দক্ষিণ উপজেলার প্রধান সড়কে আঁকা হয়েছে আলপনা।

উল্লেখ্য, ব্রিটিশ ঔপনিবেশিক শৃঙ্খল থেকে মুক্ত হতে না হতেই বাঙালির ঘাড়ে চেপে বসে পাকিস্তানি শাসকগোষ্ঠী। তারা মায়ের ভাষা বাংলার অধিকার কেড়ে নিতে উদ্ধত হয়। কিন্তু বীর বাঙালি প্রতিবাদী হয়ে বুকের তাজা রক্তে রঞ্জিত করে রাজপথ। পুনঃপ্রতিষ্ঠা করে মায়ের ভাষা। আজ সেই অমর একুশে ফেব্রুয়ারি। পশ্চিম পাকিস্তানি শাসকেরা যখন অন্যায়ভাবে উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা হিসেবে বাঙালির ওপরে চাপিয়ে দিতে উদ্যত হয়েছিল, তখন বাঙালি ফুঁসে উঠেছিল প্রতিবাদে, বিক্ষোভে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মিছিল করে এগিয়ে যেতে থাকলে তাঁদের ওপর গুলি চালানো হয়। সালাম, বরকত, রফিক, শফিক, জব্বারসহ অনেকে শহীদ হন। এরপর থেকেই জাতি শহীদদের শ্রদ্ধার সঙ্গে স্মরণে মহান শহীদ দিবস পালন করে আসছে। ১৯৯৯ সালে ইউনেসকো দিবসটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
error: ধন্যবাদ!